নীতি নিয়ে চলেন তিনি
নীতির মাঝে বাস।
নীতির প্রীতি, নীতির গীতি
নীতিতে বিশ্বাস!!
মিথ্যা কথা, মিথ্যা ওয়াদা
মিথ্যা মনোবল
মিথ্যা দিয়ে গড়লেও তিনি
নীতিতে অটল!
পরের কাঁধে জোয়াল দিয়ে
করেন জমি চাষ
সম্প্রীতিতে চলেন তিনি
পরাধিকার গ্রাস!
নীতির প্রীতি, নীতির গীতি
নীতিতে বিশ্বাস!!

পরের তাজা গরু মেরে
জুতো করেন দান
পরের জিনিস লুটেও তিনি
নীতিতে অম্লান। (আহা হা  নীতির জয়োগান)
মহত লোকের জীবন কথায়
করেন সমাবেশ
সেলামীতে পকেট ভরে
বিলান উপদেশ!
উপর তলায় তেল মারতে
খাটেন বারোমাস
দশের সেবায় ডাকেন তিনি
দেশের সর্বনাশ!
নীতির প্রীতি, নীতির গীতি
নীতিতে বিশ্বাস!!

পরের মাথায় ভাঙ্গেন বেল
পাকা ধানে মই
নীতির মাঝে সুখ পায়রা
টক মিষ্টি দই!
রক্ত নিয়ে হোলি খেলায়
জুড়ি মেলা ভার
উচিত কথা ছাড়েন যদিও
নীতিতে নেই ছাড়!
নীতির মাঝে নীতির সাজে
চলেন বারোমাস।
নীতির প্রীতি, নীতির গীতি
নীতিতে বিশ্বাস!!

দেশের নীতি দশের নীতি
সুনীতি আর দূর্নীতি
দেহ নীতি বাড়ায় অতি
পাবলিকের দূর্গতি!
গরীব দূখী অনাথ যত
তিনি তাদের মণি
তাদের কষ্ট লাঘব করতে
তাই হয়েছেন ধনী!
রাস্তা-ঘাট পাকা করে
করেন দেশের সেবা
ভিটে মাটি ছেড়ে তারা
হয়ে গেছে ভ্যাবা।
জবর দখল করেও তিনি
নীতির পথে হাঁটেন
নীতির হাঁড়ি মাথায় নিয়ে
স্মৃতির জবর কাটেন!
তিনিই হলেন মহান নেতা
আমরা তার দাস।
নীতির প্রীতি, নীতির গীতি
নীতিতে বিশ্বাস!!

নীতির মায়ায় জড়িয়ে এখন
নীতি কথা বলি
গোলক ধাঁধায় পড়ে শুধু
উনার পিছে চলি!
রাজার নীতি খাজার নীতি
নীতি খেলে তাস
এতো নীতি মাথায় নিয়ে
জনগণের ফাঁস!
নীতি নিয়ে চলি আমরা
নীতিতে বিশ্বাস!
নীতির চাঁপে বন্ধ হয় রে
জনগণের শ্বাস!
নীতির প্রীতি, নীতির গীতি
নীতিতে বিশ্বাস!! (আহা হা নীতির জয়োগান)