× সৌজন্যতা×
যখনই ভালবেসে, কোনো কাজের
             করবে সূচনা
বলবে না কেউ; হাসি মুখে-
             "এই কাজের নেই তুলনা"
গোমড়া মুখে, বলবে- ভাল
             "কিন্তু"  লাগিয়ে!
বোধের অভাব, বিজ্ঞজনে
              তুলছে ভাবিয়ে!
সময়ের স্রোত চলছে বয়ে
              ঠিক আগের মত।
বর্জিত বিবেক নিত্য কাঁদে
              ভাব করছি অবিরত!
সময়টা নয় এতো ছোট্ট
              যাব কয়েক ক্রোশ।
মূল্যবোধকে কোমায় দিয়ে
               কী করছি দোষ?
হারানো প্রহর.স্মৃতির পাতায়
               জমাট বেধেঁছে।
আর বলো না,"আগের দিন
               বাঘে খেয়েছে!
দিন তো আগের মতো
              ঠিকই আছে।
পাল্টে গেছি আমরা সবাই
              মূল্যবোধের কাছে!!
×××××××××××××××××××××××××××××
×××××××××××××××××××××××××××××


শিষ্টাচার


×××××××××××××××××××××××××××××
×××××××××××××××××××××××××××××
দেখা হলে কারো সাথে
বলবে "সালাম নমষ্কার"
ভাল-মন্দের খবর নিবে
না ভুলে আপন শিষ্টাচার!
গুড মর্নিং , বোন জরনো
বাংলায় শুভ সকাল
হাউ আর ইউ, "কেমন আছো"
আরবি- কাইফা হাল!
সব সময় "আল_হামদুলিল্লাহ্
যখনই ভাল সংবাদ
কেউ কিছু দিলে পরে
বলবে "ধন্যবাদ!"
হাসি মুখে কথা বলো
"রাগ-হিংসা"  রোধ
সৌজন্য দেখাও তুমি
জাগাও "মূল্যবোধ!
×××××××××××××××××××××××××××
×××××××××××××××××××××××××××
রোম, ২০.১০.২০১২