নীল আকাশে মেঘের তট
বাতাসে উড়ে।
ভ্রমরের গুঞ্জন আপন কুটিরে
নিশ্বাসে ফিরে!
          এখানে নীলাকাশ দিগন্তে মিশে
          নদী চলে সরোবরে।
          এখানে ফুলেরা সকালে ফুটে
          পাখি গায় সূরে সূরে !
কত ত্যাগ, কত মহিমা
তাদের আঘাতে।
নি:শ্বাসে তারা বিলায় জীবন
পরের স্বার্থে!
          এখানে সূর্য বিলায় কিরণ
          স্বার্থের অবকাশে।
          এখানে জোছনা পৃথিবীর মহিমায়
          ফিকে ফিকে হাসে!


যত কালিমা, যত অপরাধ
সব করে যাই নিমেষে
শত পাঁপ মিশে আছে
আমাদের প্রতিটি নি:শ্বাসে!
           এখানে আমরা কাজ করে যাই
           জীর্ণ মনের ছায়ায়।
           এখানে পাপীরা ফেলে নি:শ্বাস
           প্রশান্তির ছোঁয়ায়!
এখানে পাপীরা করে যায় পাপ
বিনা অনুতাপে।
এখানে আমরা হই না হতাশ
নিজের কৃত পাপে!
            আজকের কাজ কাল ভুলে যাই
            করি না স্মরি।
            একই জোছনায় ভেদাভেদ
            আমরা শুধু করি!!


××××××××××××××××××××××××××××××
××××××××××××××××××××××××××××××
                                         (বিসর্গ)