আমাকে মুগ্ধ করেছে, বর্ষার জলধারা
           শরতের নীলাকাশে-
           মেঘের ভেলা
নদীর স্রোত, জোয়ার ভাটা
ময়ূরের পেখম, সজারুর কাঁটা
ক্লান্ত দুপুরের ঘুম,
বিকেলের স্নিগ্ধতা
বালিকার চড়ুইভাতি খেলা
আমি উপভোগ করেছি-
কত না বৈশাখী মেলা
ছোট্ট বেলা
যখন কাটত না ঘোর
সাগরের অবগাহন-
ভোগ করেছি, ভর পূর্ণিমায় জলবিহার
শিশির ভেজানো ভোর
টেনেছে মন, সারাক্ষণ-
উদাসী বাতাসের গান
ঝড়ের ধুলি-কণা
ঘুরেছি কত ঘাস-ফড়িংয়ের পিছে
রংগিন প্রজাপতির ধরেছি ডানা
আমি দেখেছি-
দেখেছি মুগ্ধ চোখে, মোহিত প্রাণ-
দুটি হৃদয়ের আকুলতা ভরা
ছবির মত কাহিনী
ঝরঝরে বয়সের নিংড়ানো ঘ‌্রাণ
আবেশে জড়ানো পরস্পরের টান-
ব্যাকুল চাহনী
ত্রিশ বছর হলো আজ, জীবনে-
প্রেম আসে নি!
এই মাটি আলো বাতাস
নীলাকাশ!
বারবার দেখেছি
জাগ্রত চিত্তে আমি উপভোগ করেছি
আকুল হয়েছে হৃদয়
কাঁপিছে ধমনী
ত্রিশটা বছর হয়েছে অতীত
আমি প্রেম করি নি
কারো-
প্রেমে পড়ি নি!
আমার সাথে-
কেউ প্রেম করে নি
আমি স্মৃতির ভাস্কর্য
একেছি মনে
ভালবাসাহীন
আমি যেন প্রেমের স্মারক, দাঁড়িয়ে জীবন- গ্লানী
ত্রিশ বছর করেছি পার, জীবনে
প্রেম আসে নি
কেউ
প্রেমে পড়ে নি!
××××××××××××××××
তাই আজ মনে হয়-
ভালবাসা টক!!!
××××××××××××××××