ব্যর্থ মন
অনশন
ফুরায় ধন
অনশন
সর্বক্ষণ
অনশন!
শীত কনকন
অনশন!
ছন্দ পতন
অনশন!


প্রিয়জন
কাঁদায় মন
অনশন!
বাজল রণ
রক্ত গগণ
অনশন!অনশন!
হাত-চনচন
ব্যথা টনটন
অনশন!
অনশন!অনশন!
মরছে ক্ষণ
কতজন
কাঁটাবন
অনশন!
xxxxxxx
আপদ পদ
বিবেক বধ
মেওয়া ফল
গ্যাঁড়াকল
পঞ্চবট
পঞ্চপট
হটপট
স্বার্থ-ষট
স্বার্থ নট
ব্যর্থ ঘট
ছটপট
ঝটপট
কর্ম শট
ধর্মঘট
ধর্মঘট!
ভেজায় হট
মেলার লট
মাথা হট
ছটপট
ধর্মঘট
মাথায় জট
কটকট
বেজায় ঝট
মেজাজ খট
ঘটঘট
মেলাজট
জীবনপট
ভটভট
স্বার্থ নট
ধর্মঘট!

নাই দিশ
বাজায় শিস
কচিঁ শীষ
আশিবিষ
ধুসর ছায়া
নকল কায়া
স্বার্থ মায়া
আলো ছায়া
বিহগ মন
সারাক্ষণ
বাঁধায় পণ
সর্বজন
সর্বক্ষণ
আন্দোলন
অবগাহন
অসাধারণ
অনশন!অনশন!
অনশন!অনশন!
xxxxxxxxxxx
শুন্য কড়ি
মাথায় বাড়ি
জগত ভরি
কাঁধে ছড়ি
বন্ধু ছাড়ি
শুন্য হাঁড়ি
শুধু আড়ি
সখ্য ছাড়ি
ঝগড়া করি
মরার হরি
গলায় দড়ি
দু:খ ভারি
তাড়াতাড়ি
বাকজাড়ি
সারি সারি
কাড়ি কাড়ি
নিষেধ জারি
পাড়াপাড়ি
ব্যর্থ মারি
ছাড়াছাড়ি!
বাড়াবাড়ি
বিদেশ পাড়ি
আসল লরি
জড়াজড়ি
বাজায় সাঁড়ি
মাজায় বাড়ি
মাতাল তাড়ি
আঁড়ি আঁড়ি
জগত ছাড়ি
একটু দাঁড়ি
দাঁড়ি দাঁড়ি!
বাড়াবাড়ি
স্বার্থ কাড়ি
তবেই আঁড়ি
ইজ্জত ছাড়ি
মুখের জারি
ছাঁকা হাড়ি
বাকা নারী
ফাঁকা হাড়ি
সুখ নারী
মনে ধরি
বিবেক ফাঁড়ি
একটু দাঁড়ি
সুন্দর নারী
মন কাড়ি
কথার হাঁড়ি
শোভা ভারি
তাড়াতাড়ি
মন পারি
জরাজরি
বাড়াবাড়ি
মাথায় বাড়ি
ব্যর্থ চাড়ি
আড়ি আড়ি
সুখ ছাড়ি
মারামারি
ছাড়াছাড়ি
সূর লহরী
মন চুরি
সব ছাড়ি
টাকা কড়ি
মান চুরি
গলায় ছুরি
প্রতিক্ষণ-
আন্দোলন
সর্বক্ষণ
অনশন!অনশন!
অনশন!অনশন!
------------
------------
-----------
কাঁটাবন
আন্দোলন
মরা মন
আন্দোলন
ধরা সন
আন্দোলন
পাঁচ পোড়ন
আন্দোলন
ব্যর্থ সুজন
ব্যর্থ কোলন
আন্দোলন!


xxxxxxxxxxx
খাবার জ্বাল
হরতাল
কেমন কাল
হরতাল
খাদ্যে ভেজাল
হরতাল
দোষী মাল
হরতাল
মরা খাল
হরতাল
না পাই মাল
হরতাল
বাঘের ছাল
হরতাল
খাও তাল
খাও ডাল
হরতাল
শরত কাল
হরতাল
মোটা চাল
হরতাল
চিকন চাল
হরতাল
ছনের চাল
হরতাল
বেজায় হাল
হরতাল
ভাগ্য-কাল
হরতাল!
সর্বকাল
হরতাল
গাছে ডাল
পাকা তাল
কলির কাল
কালো তাল
নরম ছাল
হরতাল
হারাই তাল
হরতাল
উঁচু ডাল
বাড়ানাল
ভাঙ্গা ডাল
হরতাল
বর্ষাকাল
বেসামাল
হরতাল!
ছিঁড়া জাল
সূতার জাল
মরা খাল
হরতাল!!
গরম কাল
হরতাল
দিলে গাল
হরতাল
খেলে জ্বাল
হরতাল
ভাত-ডাল
মোটা শাল
হরতাল
মেরা ফাল
জীবন-কাল
হরতাল
হরতাল
আজকাল
মেলা গাল
বেলা লাল
লোহার ফাল
শুধু গাল
হরতাল! হরতাল!!