আকাশে ঝুলে ছিল পূর্ণিমার চাঁদ
আলোও ছিল ঝলমলে
খোলা আকাশের নিচে তখন ছিলাম দাঁড়িয়ে
চাঁদের আলো পড়ে নি গায়ে
কিন্তু কেন?
না না! দিন নয়
সময়টা ছিল গভীর রাত
ঝকঝকে আকাশ, চাঁদও দেখছি স্পষ্ট
লাগে নি কোনা গ্রহণ! তবুও
পড়ে না আলো গায়ে
ভাবতে পারেন অনেক কিছুই-
তবে,
আমি ছিলাম স্বপ্নে!
°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°
তুমি আর আমি
আমরা দুজন
কত না ছিলাম আপন
কী গভীর ভালবাসা যে ছিল পরস্পরে
এমন প্রেমের ছিল না কোনো উপমা
কোনো সংশয়
বিশ্বাসের ছিল না কোনো ঘাটতি
আজ পড়ন্ত বিকেলে-
তুমি আমার চির শত্রু
জনমের মত
আমার প্রতি তোমার নেই কোনো টান
কোনো প্রেম-ভালবাসা
না না তোমার আর আমার মাঝে ছিল না কোনো অন্তরায়
কোনো দ্বন্দ!
মনে হয় ভালবাসায় ছিল খাদ!
°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°
তোমার খাতা দেখে দেখে
খাতা ভরলাম লেখা দিয়ে
তুমি পাশ করলে; আমি করলাম ফেল?
স্যার কি তবে দেখাল খেল?
স্যার, পক্ষপাতিত্ব করুক চাই না করুক
তবে এটা বলা যায়-
নকলেও ছিল ভেজাল!
°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°
আমি বিষ পান করেছি
হজম করেছি
যেহেতু বেঁচে আছি
এ কথা বলা যায় নির্দ্ধিধায়-
মরি নি!
আমি কি তবে হয়েছি অমর?
এ কথা না বলতে পারলেও
বলতে পারি, বিষে ছিল ভেজাল!