দেখেছি তোমায় আকুল প্রাণে
কুঞ্চিত মন ডাকল যবে
আশার দোলায় উঠল জোয়ার
আকাশ মাটি হাসল সবে
উঠল ধ্বনি উল্লাসের
তোমায় দেখে তোমার জন্মদিনে
আরো প্রাণ আরো মনে
উঠল জোয়ার উচ্ছ্বাসের
তোমায় দেখেছি, তোমার প্রাণের জোয়ার
বাড়ন্ত জীবনে, বাড়ন্ত অবয়ব
বাড়ছে ধীরে জীবন খোয়ার
দেখেছি তোমায় ভর- যৌবনে
প্রাণের কলরব
জীবন চক্র, কালের ডাকে তোমায় দেখি
পুলকিত ক্ষণে
সকল প্রাণে উঠল নাচন
আসল জোয়ার মনে
জল বিহার আর নগ্ন বিলাস
সঞ্চারিত মন-ভূবনে
সারা প্রাণে জ্বাললে আলো
ভর যৌবনে তোমার
প্রাণের চঞ্চু উঠল সবার
আকাশ মাটি নদী পাহাড়
তোমায় দেখেছি পড়ন্ত বেলায়
তোমার বিদায় ক্ষণে
তখনও উঠল দোলা দশ দিগন্তে
আশার আলো সবার মনে
প্রত্যাশায়-
তোমার দেখায় আবার
তোমায় দেখি তোমায় ছাড়া
তোমার টানে বারবার
তুমি আস সবার টানে
সকল প্রাণে
প্রতি মাসে, তোমার বক্র হাসি
প্রতিটি মাস তোমার জন্মদিন!
( হে! দূর গগণের শশী)
××××××× ০২-১১-২০১২××