শ্যামল বাংলাদেশ!
xxxxxxxxxxxxxxxxxxxxxxxxx
আমাদের দেশ            শ্যামল অশেষ
                বাংলাদেশ
সবুজে শ্যামলে            পাখির কল্লোলে
                মায়াবী রেশ!
                বাংলাদেশ!!
আঁকাবাঁকা নদী             চলে নিরবধি
                সাগর পানে
মাঠে কোলাহল             রাখালের দল
                সূরভী গানে!
ভোরের বেলা              পাখির মেলা
                স্নিগ্ধ পরিবেশ!
ফসলের মাঠে              প্রেমের হাটে
                শান্ত সমাবেশ!
                বাংলাদেশ!!
সোনালী রোদে              গামছা কাঁধে
                মনের সুখে
চষছে চাষী                   উদাস হাসি
                তৃপ্ত মুখে!
ভাটিয়ালী গানে              প্রেমের টানে
                আবাল-বণিতা
মিলেমিশে বাস              সিক্ত নির্যাস
                জীবন কবিতা!
সুগন্ধি উদয়                 উড়ছে নির্ভয়
                প্রমিলার কেশ!
                বাংলাদেশ!!
নিজ নিজ কাজে            বিনা মন লাজে
                ব্যস্ত সবে
হাতে হাত ধরি              বাঁচি কিবা মরি
                সুন্দর তবে!
বিপদে- ঝড়ে                স্মরি পরস্পরে
                রাখি কাঁধে কাঁধ
প্রেমের বাঁধন               সকলে আপন
                নয় বালির বাঁধ!
নেই হিংসার ছোঁয়া         বিষাক্ত কালো ধোঁয়া
                মনোরম বেশ!
                 বাংলাদেশ!!
শরতের কাশফুলে          বাতাসে ঢেউ তুলে
                 দৃশ্যটি চেনা
হেমন্তের নবান্নে            পৌষের পার্বণে
                 রসের ফেনা!
বসন্তের প্রাণ               কোকিলের গান
                 সবুজের মেলায়
নব জীবন শুরু           কল্পনা তরু
                 নতুনের ভেলায়!
কখনো চুরি             আহারের ঝুড়ি
                সবাই সমান
তুলে না হাত           করে না আঘাত
                জীবন দান!
আছে কার হিম্মত       লুটে তার ইজ্জত
                গর্জে সবে
দিয়ে দেব প্রাণ          শুঁকে নেব ঘ্রাণ
                হিংস্র দানবে!
প্রতিদিন ঈদ            সুখে যায় নিদ
                উন্মুক্ত দুয়ার
বহে চারপাশ            প্রশান্তি বারোমাস
                 দীপ্ত জোয়ার!
বাড়াও তার মান        গাই দেশের গান
                 নেই মনে লেশ!
                  বাংলাদেশ!!
               শ্যামল বাংলাদেশ!!