নেতা
×××××××××××××××
তুমি আমার অর্থ পিতা
তোমার নামে শুরু!
সব অপরাধ মাফ হয়ে যায়
তুমি আমার গুরু!!
তুমি মহান গুরু!!
তোমার কথায় অসি হাতে
দেশের সেবা করি!
দশের বুকে লাথি মেরে
সোনার দেশ গড়ি!!
তোমার হুকুম তামিল করি
নীতি রেখে দূরে!
ন্যায়ের কথা বলে বেড়াই
তোমার দেয়া সূরে!!
পাপ-পূণ্যে থুরি মারি
মহা নায়ক নুরু!
তুমি মহান গুরু!!
আপনার পথ ভুলে যাই
হারাই স্বপ্ন সাধ!
ভুলে যাই জীবন এক
মায়া বালির বাঁধ!!
তোমার মায়ায় ছায়া হয়ে
জীবন চলে পুরো!
তুমি মহান গুরু!!
××××××××××××××××
পাগলের প্রলাপ
××××××××××××××
জীবন গড়ার সহজ প্রথায়
দিলে হাতে খড়ি
পরের রক্তে হোলি খেলে
আপন দল গড়ি!
তোমার সেবাই দলের সেবা
দলটা হল বেশ
দলের সেবাই দেশের সেবা
গড়ব মায়ার দেশ!
×××××××××××××××××××
তুমি আমার
       আমার নেতা!
                সকল কাজের
                        মাথা ব্যাথা!!
××××××××××××××××××××
জনগণের বায়না
            শুধু একটা আয়না
সেই আয়নায় দেখে মুখ
           Pub -লিকের মনে সুখ!!
******************
আমার কথা আমার পণ
না মিললে অনশন
××××××××××××××××××
নেতার হাসি; হাসি নিয়ে
থাকব চিরকাল!
আমার গোঁফে; গোঁফে তেল
নেতার গাছে কাঠাল!!
××××××××××××××××
×××××××××××××××
অদেখা
       এতেই ভাল আছে!
দূরে থাকো
       এসো না কাছে!!
×××××××××××××××××