কী যে এক জড়তা ভর করেছে বুকে
আক্ষেপে পুড়ে মন, কিংবা হতাশ
বুদ্ধি আর বিদ্যা বিকিয়ে যারা, সমাজের উচুঁতে!
যদিও বা বলি গভীর জলে বাস
তারাই আজ সুশীল বলে খ্যাত
ঘুর্ণি চেয়ারে বসে সুপরামর্শ বেচে, গড়ে টাকার পাহাড়
আমরা যারা দুমুঠো অন্নের জন্য নিত্য লড়ে যাই
ঘাম আর রক্ত করি একাকার
তাদের নেই কোনো শীলতা, কোনো স্থান ঐ মহলে
আজ তারাই প্রগতিশীল
যারা নিজেদের কৃষ্টি ভুলে, বিদেশী বর্ণে নিজেকে করে বর্ণিল
তারাই আধুনিক
যারা অপরের জৌলসে নিজের হুঁশ হারিয়ে
পরের বুলি নিজের মুখে ফেরি করে বেড়ায় চারদিক।
আমরা যারা শত কষ্ট সহ্য করে
নিজেদের শেঁকড় এখনও ধরে আছি আঁকড়ে
তাদের নেই কোনো প্রগতি, গতি
তাদেরই..... গতি অধিক!!
×××××××××××××××××××××
রোম ১০-১১-২০১২