সত্য সুন্দর, সত্য বিস্ময়
মিথ্যা ভ্রান্ত, মিথ্যা ক্ষয়
সত্য মিথ্যা চির দ্বন্দ্ব!
আলো বিকশিত, আলো জমকালো
আধাঁর মুখোশ, আঁধার কালো
আলো-আঁধারই মহা ছন্দ!!
×××××××××××××××××××××
হাসি সহজ, হাসি মধুর
কান্না গড়ল, কান্না বেসূর
হাসি-কান্নায় এই জীবন!
সুখ কাম্য, সুখ সাধন
দু:খ অযাচিত, দু:খ বারণ
সুখ-দু:খ ভরামন!!
×××××××××××××××××××××
ভালবাসা হৃদয়ে, ভালবাসা মনে
ঘৃণা নির্বাসিত, ধিক্কৃত জনে জনে
ভালবাসা ঘৃণা তব পাশাপাশি!
ভাল গ্রহণীয়, ভাল অতিপ্রিয়
মন্দ ঘৃণিত, মন্দ বর্জনীয়
ভাল-মন্দ মিলে ছন্দরাশি!!
×××××××××××××××××××××
ডানে ভাল, ডানে আলো
বামে ছায়া, বামে কালো
তব ডান-বাম প্রতিজনে!
উপরে বিশালতা, উপরে সুনীল
নিচে ব্যর্থতা, নিচে কুড়িল
উপর-নিচ ভাব মনে মনে!!
××××××××××××××××××××
কৃষ্ণ আঁধার, কৃষ্ণ ছায়া
শ্বেত উজালা, শ্বেত মায়া
তবুও শ্বেতের ছায়া কৃষ্ণ হয়!
রঙিণ উজ্জ্বল, রঙিণ আলো
ছায়া কৃষ্ণ, ছায়া কালো
তব রঙিণ সকল ছায়াময়!!