হাড় শির শির, গা ঝিরঝির
        গাই হিমেলের গীত!
বছর ঘুরে আবার এলো
        পৌষ-মাঘের শীত!!
বুক ধড়ফড়; মুখ গড়বড়
        লাগছে হিমের তেজ!
চারিদিকে বাষ্প-হাওয়া
        শীতের কী আমেজ!!
দাঁত কিড়মিড়; ত্বক চিড়চিড়
         ভাঙ্গলো মুখের ভিত!
বছর ঘুরে আবার এলো
        পাতা ঝরা শীত!!
হাত চকচক; পা ঠকঠক
        হাওয়াই ওড়ে ঘুম
নব-অন্নের জোগান শেষে
        চলছে পিঠার ধুম!
লোম চড়চড়; কর্ণ ফাঁপড়
        হিমের হল জিত!
বছর ঘুরে আবার এলো
        ধুম_পার্বণের শীত!!
নাক তিড়তিড়; বাক বিড়বিড়
        গাঢ় পরিচ্ছদ!
মাঠ ভরা ফল- সবজি
        কত রঙের পদ!!
চাম কনকন; মন টনটন
        শয়ন উপুড়-চিত্
বছর ঘুরে আবার এলো
        হাড় কাঁপানো শীত!!