আত্মসুখে সুখী যে জন, সে-ই চির সুখী
চাঁদের মত মুখ নয় তবুও, নাম তার চন্দ্রমুখী!
আত্ম-গর্বে গর্বিত যে জন, নিজকে দেয় ধোঁকা
নিজের বুদ্ধির তারিফ করে, সে-ই বড় বোকা!
পরের সুখে কাতর অতি, মিলবে না তার কভু সুখ
দুখীর পাশে দাঁড়ায় যে জন, সে_ই প্রিয়মুখ!
আত্মমুখী ভাল নয়; ভাল নয়- যে, পরের কথায় চলে
তাল মিলিয়ে চলো রে মন, বিজ্ঞজনে বলে!
আপন ভালোয় ভাল নয়, না বললে পরে
পরের কষ্টে উল্লাস করলে, আসবে নিজের ঘরে!
"আপন চরকায় তেল মারে যে" সে জন বুদ্ধি_রাজা
পরকে দিলে ভেঙ্গে ফেলবে, নিজের ঢোল তুই বাজা!
পরের ধনে মন জ্বলে যার, নিকৃষ্ট তার মন
স্বার্থের উপর চড়ে তোরা, খরচ কর রে ধন!
পরের তরে বিলাও রে সব; রাখিস না কিছু জমা
তিলের অধিক কলঙ্ক নিয়ে; নাম তবুও তিলোত্তমা!
মন্দ-লোকে কান না দিয়ে; করো তোমার কর্ম
গুণীজনে বলে গেছেন- "সেবাই পরম ধর্ম!"
আত্ম-রঙে রংগীণ হয়ে, আঁকো মানব ছবি
নিজকে নিযে ভাব মিছে; কাঁদে "উদাস কবি"!
×××××××                ××××××××
×××××××                ××××××××
×××××××(১৬-১১-২০১২)××××××