মেঘের ওপারে সূর্য!
বাজে মন তূর্য:
বাইরে কী তপ্ত রোদ!
উদয় হয়েছে বোধ।
এ বসত নয় তো আমার
চারদিকে যার স্বার্থ আঁধার।
সে আমার নয় তো সুজন
পাল্টে গেছে মনের ভুবন!
লাগে যদি ‌ন্যায়ের পানে-
সংঘাত; আর স্বার্থ-জানে
উপড়ে ফেলি, মুষ্টিবদ্ধ হাত
ধূর্তের মাতলামী,করি প্রতিঘাত।
চারদিকে ঝরে কচি ফুলের রক্ত!
আছে যত শয়তানের ভক্ত।
মেতে উঠি কি হোলি খেলায়?
আর নয় সময়, অবহেলায়।
বজ্রপাত! হবে আঘাত
নয় তবে সংঘাত।
প্রাপ্য ওদের সত্য বিচার
দেব না হতে সম্ভ্রম শিকার।
গড়ছি বাঁধ; করছি প্রতিরোধ
লাগে হত প্রাণে- ন্যায়ের বোধ।
লক্ষ প্রাণে হাঁকে আধিয়ার
হাতে নিয়েছি আজ মন- হাতিয়ার।
বিবেকের দুয়ারে হেনেছি আঘাত
ধ্বংস পাপী হাত! সু-প্রভাত!!
রক্ত নয়, অত্যাচারীর নব জীবন দান
"বিবেকের পূর্ণজন্ম!" সফল অভ্যুত্থান।
জাগে কি শয়তান মন
অত্যাচারী পণ?
বিবেক দিয়ে হানো আঘাত
উপড়ে ফেলো বিঁষের দাঁত।
হৃদয় দিয়ে করো সাফ!
সাজা দাও; করো না মাফ!!
××××১৭-১১-২০১২××××