বাঙালি হিসেবে আমরা কতটা হীনমন্যতা আর অপূর্ণতায় আছি তা আবারো প্রমাণ করলাম। আমাদের (http://www.bangla-kobita.com-এর )সম্মানিত এডমিন সাহেব বরষার কবিতা দিয়ে একটি পিডিএফ বই করার জন্য কবিতা আসরের কবিদের কাছে কবিতা চাইলেন; বললেন, বাছাইকৃত কবিতা দিয়ে তা করা হবে। সবাই কবিতা  জমা দিলেন, তিনি পূর্ব ঘোষণা মোতাবেক কিছু বিচারকের মাধ্যমে কবিতা বাছাই করলেন। তারপর ফলাফল প্রকাশ করলেন। আমরা উনার কাছে এই জন্য কৃতজ্ঞ, এমন একটা আয়োজনের জন্য। কিন্তু না, সমস্যা এখানেও আছে। আমাদের কিছু কবিবন্ধু কবিতার পাশে গ্রেডিং দেখে মন্তব্য বক্সের মাধ্যমে প্রথমে আপত্তি, পরে এডমিনের সাথে বিতর্ক এবং সর্বশেষ বিচারক প্যানেলকে একহাত নিলেন। (আমিও কবিতা বাছাই কাজের জন্য গ্রেডিং পছন্দ করি না, কেননা এটাকে প্রতিযোগিতা বলা হয় নি, মনোনীত কবিতাগুলো দিয়ে বই করার কথা বলা হয়েছিল) কোথায় আমরা তাদের ধন্যবাদ দিব, উল্টো তারা কবিবন্ধুদের কাছ থেকে তির্যক (কিছুটা অশোভন) মন্তব্য পেলেন। বিচারকের বিচার সব সময় এক হয় না। সকল প্রতিযোগিতা আসরেই আমরা দেখতে পাই জনগণ একদিকে বিচারক আরেকদিকে। স্বাভাবিক!


কবিতা যেমন গ্রেড দিয়ে বড় করা যায় না, তেমনি নিজের কাছে ভাল লাগলেই তা সেরা হবে না, পাঠকের কাছে তার গ্রহণযোগ্যতা থাকতে হবে।


এই আসরের এডমিন হিসেবে উনি কিছু একটা করতেই পারেন! কারো পছন্দ হবে, কারো হবে না। সবারই উচিত ছিল, উনাকে সম্মান জানানো। যিনি আমাদের মত ( বিশেষ করে আমার মতো শখের আর কচি কবি) আনাড়ি কবিদের জন্য এমন সুন্দর ব্যবস্থা রেখেছেন।


অনেককে অনেক কথা বলতে শুনি। বাস্তবের সাথে মেলে না। অনেক সাইট আছে (বাংলা কি ইংরেজিতে) যেখানে মনোনীত হবার পর কবিতা প্রকাশ করা হয়, এ রকম যা পোস্ট করা হয় আর তাই প্রকাশ করা হয় না। এই সুযোগেই আমরা একেকজন বড় বড় কবি হয়ে গেলাম।


এখন প্রতিদিন ১০০-এর বেশি কবিতা প্রকাশ পাচ্ছে এই আসরে। আমি ভালো লিখতে না পারি, ভালো কবিতা পড়তে পারি। কোনটা কী তা জানার মত জ্ঞান আছে। অনেক পোস্টই আছে কবিতার নামে (আমারটা সহ) যা কবিতাকে কলঙ্ক করে মাত্র! শিরোনামই ভুল করে বসে থাকে। এখানে যেমন দুই-চারজন ভালো মানের কবি আছেন (বর্তমানে দুইজন খ্যাতিমান কবি আছেন) তেমনি অনেক অর্বাচিন আছেন, যারা নিজেরা লিখতে পারেন না কিন্তু ভালো সমালোচনা করতে পারেন।


যেহেতু এডমিন সুযোগ দিয়েছেন, আসুন যা ইচ্ছে লিখি কবিতার নামে কিন্তু অযথা বাজে বিতর্কের সৃষ্টি না করি।
সর্বশেষ, ধন্যবাদ মাননীয় এডমিন মহোদয়।