চাঁদের হাসির বাদ ভেঙ্গেছে,
নূতন মনে জেগেছে বান,
হেমন্তে কেউ কস্টে মরে,
কেউবা ধরে নুতুন গান।
কা্রো হাসি কাউকে হাসায়,
কাউকে আবার কস্টে কাঁদায়,
এই জগতে কেউ নয় কারো,
সুযোগ পেলেই সাগরে ভাসায়।
এ দেশ ও দেশ সব দেশেতেই,
থাকে কার মনের রেশ,
সকলেই নিজেকে ভিনদেশি বলি,
আসলে মনেতে থাকে স্বদেশ।