গগণ ফাটিয়া ফলগো ধারায়
রিমিঝিমি বৃষ্টি পড়ে
বর্ষার আগমনে কবির মন
ক্রমশয় ভেজা থেকে ভেজা হচ্ছে
বাহিরের রূপ সুধায় আজ
কেবলই কান্না কান্না ভাব
আকাশে বাতাশে নেই আকর্ষণ
আকুলি মন কেবলই ঘরের ভিতর
আনচান আনচান ভালবাসা
দু'জন দুই ঘরে কারাবন্দি
বাহিরের প্রতিটি রাস্তায় পানি
কাকের ভালবাসা আজ সানসেটে আবদ্ধ
বাগানে অনেক ফুল ফুটেছে
তোলা যাবেনা বৃষ্টি পাহাড়ায়
কলি থেকে বৃদ্ধ ফুল কেঁদে কেঁদে
ঝড়ে যাচ্ছে শুভা পায়না হাতে
জানি তাহার কপালে টিপ নেই
পায়ের আলতাও মলিন
শেষ স্পর্শ আজ ভুলো ভুলো
ফুলের অভাবে খোঁপা করে না
ইট পাথরের প্রতিটি রাস্তায়
বৃষ্টি বন্ধের করুন আকুতি
সজিব গাছপালার দল বিরক্ত
অবনত মাথায় প্রার্থণা রত
দোয়েলের ঘরে করুন ক্ষুধা জ্বালা
না খেয়ে মরে তার সন্তান
চাতক পাখি আর বৃষ্টি চায়না
এবার শুধুই থামো থামো কয়
সূর্যের মন খারাপ তাই
জানালা খোলে উকি দেয়না ধরায়
আজ এখানে এতো মধু তাও
পিপিলিকা ঘরের ভিতর থাকে
উচাটন মন কেবলই আশায় আশায়
ফটকে তাহার কড়া নাড়ে না
জান, প্রাণ, ময়না পাখি আমার
এবার থামরে বাপ!
বিকালে তাহার দর্শনে যাব
যেথায় সানবাধানো ঘাট।