অনেকটা সময় কেটেছে;
তোর কাঁধে ভর দিয়ে হেঁটেছে।
এখন ক্লান্ত দুটো পা;
খানিক বিশ্রাম নিলে হ’ত না?
শুধু দু’জন থাকি থেমে,
আর সূর্যটা পড়ুক নেমে।
রাত্রিতে বড় শান্তি।
আমার মনের খিদে হয়ত তুই জানতি।


তবু কেন বলত তোকে ঝাপসা লাগে?
মনের কোনে অনেক দ্বিধা জাগে?
তোর নিঃশ্বাসে আমার নাম শুনেছি;
একসাথে দু’জন দোল দুলেছি।


সময়কে দোষারোপ বুঝি শ্রেয়;
সে যে নিরুত্তাপ, বোবা মনের চেয়েও।


ও পাল্টাবে জানি।
পাল্টাবে পায়ের নীচের মাটিখানি।
তাই সময়টাকে খানিক বাঁধি;
প্রাণখোলা আনন্দে কাঁদি।
দু’জনের চোখের জল
এক সাথে মিশে যাক চল্‌।