তোর নিঃশ্বাসে শীতকাতুরে রাত;
আড়াল আবডাল ছেড়ে,
এক টুকরো আলোতে গা ভিজিয়েছে।
এক টুকরো নীরবতায়;
হাজার হাহাকারের চিৎকার ভেদী স্বস্তি খুঁজে,
নিশ্চিন্তে চোখের পাতা এক করে,
আজীবনের ঘুম নিমেষে ভাঙিয়েছে।


তোর আশ্বাসে বেহিসেবী অংক গুলোয়;
হিসাব মিলেছে-
একলা সেতারে সুর; তার পায়ে নুপুর পরে
ঝুমঝুম শব্দে নেচে বেড়িয়েছে।


এখন শুধু দিনের শেষে;
পথের আলো নিভতে বাকি।
সে যে সবার মাঝে একান্ত গোপন,
রেখেছে আজও সযত্নে ঢাকি।