মরছি আমি ছুটতে ছুটতে
একটা ছেঁড়া ঘুড়ির পেছনে
কোথা থেকে এলো-কার নাটাইয়ের
কি হবে এসব জেনে ?


গুত্তা খাওয়া ঘুড়িটা নেবে
ছুটছে আরো দু’চারজন
একটুখানি ওড়াতে চাই
কিন্তু দেখি-কম্পিটিশন !


শূন্য ধানক্ষেত,মাঝে সরুপথ
দৌরাচ্ছি রুদ্ধশ্বাসে
কোথা থেকে এলো-কার নাটাইয়ের
আমার কি যায়-আসে ?
-
তুমি মরছো ঘুড়ি বানাতে
ওড়ানো হবে কি এ’বেলায় ?
তুমি শুধু বলো-‘নতুন ঘুড়ি ওড়াও
মেতোনা এমন খেলায় |’


অঘ্রায়ণতো শেষ হয়ে এলো
কবে আর ওড়াবো ঘুড়ি
তার’চে চলো ছেঁড়া ঘুড়ি নিয়েই
আকাশটা দেই পাড়ি !


শূন্য ধানক্ষেত,মাঝে সরুপথ
রুদ্ধশ্বাসে দৌড়েই যাই
কোথা থেকে এলো-কার নাটাইয়ের
তাতে আমার কি আসে-যায় ?