তোমাকে ভালবাসার কথা দিয়েছিলাম,
এখন আর কথা রাখা যাচ্ছে না।
বিল দুঃখ করা না, বিল ভুলে যেয়ো,
বিল যদি পার ক্ষমা কের দিও।


আমরা আজ-কাল এরকমই কথা দেই,
আর দেখ একরাতে উড়ে যায় উড়িরচর,
জেলাচ্ছাসে ভেসে যায় লক্ষ লক্ষ স্বপ্নাতুর মানব-মানবী
তাদেরও তো ভালবাসার কথা ছিল,
শাড়ী চুড়ীর অঙ্গীকার ছিল,
কিন্তু কেউ কি কথা রাখেত পারল?
প্রিয়তমা আমরা এরকমই আজ-কাল
কথা দিয়ে ব্যর্থ হেয় যাই।


তোমাকে ভালবাসার কথা দিয়েছিলাম,
বলেছিলাম ঘরনী কের নিব,
ঘর ছিলনা বলে বড্ড দেরী হল,
বড় কেষ্ট, তার পর ঘর পাওয়া গেল,
কিন্তু তুমি পর হেয় গেলে।


জগেতর সকল কিছুর কসমঃ তোমাকে
জীবেনর প্রিতিট ভোরের মত উজ্জল কের দেখবই,
স্বরন করব, কিন্তু আর ভালবাসব না।
ভালবাসব গৃহবাসীর নির্বাচিত সঙ্গীনিকে,
হয়ত তার মেধ্যো থাকেব তোমার কিছু ছায়া।


আর তুমিও এক নারী, প্রকৃতির প্রিতভু এবং প্রিতক
তুমিও কাছের মানুষটিকে দয়া কের ছুয়ে দেখ একবার
জানি তুমিও কথাগুলো নীরেব ভাবছ,
কারন প্রকৃতি ও নারী একাকার হেয় উঠে প্রেমে,
ওরা সব জানে সব বুঝে অথচ কিছু বলে না।