এক বৃষ্টিস্নাত বর্ষার সন্ধায়,
জলভরা নয়নে এসে দাড়ায়।
বাসন্তী বাসনা প্রিয়া,
কাজল কাল দু'টি হিয়া।
মুখ তার চাঁদের শষী,
হাসিতে ঝরে মুক্তা রাশি।
মেঘ বরণ চুলের খোপা,
নূপুর বাজে খালি পা।
পাশে বসে হাতে হাত রাকি,
পাখির নীড়ের মতো খোলিল আখিঁ।
নিরবে নয়ন মেলি শুধালো,
হে বন্ধু আছোতো ভালো।
দেখিলাম মুখে তার চাহি,
কথা বলিবার কোন কথা নাহি।
হৃদয় তার ব্যাকুল উদাস,
নিঃশব্দে মিলিল নিঃশ্বাস।
নিঃশ্বাসে বলছি ভালবাসার কথা,
ভুলিয়া গেছি, মনে নাহি কোন ব্যথা।
সেক্ষনে দুজন চাহি মুখ পানে,
ঝরিল অশ্রু নিস্পন্দ নয়নে।
প্রদিপ খানি জ্বলছিল তার পাশে,
কখন যে নিভিয়ে দিল দুষ্ট বাতাসে,
সে কথা কেন যে বার বার মনে ভাসে।