কিদিয়ে যে গড়ল বিধি
তোমার অন্তর খান,
কেন তুমি দূরে থাক
করিয়া অভিমান।


তোমায় বন্ধু কষ্ট দিলে
ব্যথা লাগে এই মনে,
আমিও যে কষ্ট পাই
তোমার নিষ্ঠুর অভিমানে।


আমায় দেখলে কর তুমি
না দেখারই ভান,
কোন দোষেতে কর বন্ধু
এমন অপমান।


তোমার জন্য সধা বন্ধু
কাঁদে আমার প্রাণ,
কি করে যে ভাঙ্গি বন্ধু
তোমার অভিমান।