তুমি মন দেখেছ - মনের গভীরতা দেখ নাই,
তুমি হৃদয় ভেঙ্গেছ - হৃদয় ভাঙ্গার শব্দ শুন নাই।


তুমি হাসি দেখেছ - হাসির ভেতরের কষ্ট দেখ নাই,
তুমি পাথর দেখেছ - পাথরের কাঁন্না শুন নাই।


তুমি ঝর্ণা দেখেছ - ঝর্ণার কারন জান নাই,
তুমি সমুদ্র দেখেছ - সমুদ্রের গভীরতা দেখ নাই।


তুমি আনন্দ পেয়েছ - কষ্ট পাওয় নাই,
তুমি চাঁদ দেখেছ - চাঁদের কালিমা দেখ নাই।


তুমি শুধু নিতে শিখেছ - দিতে শিখ নাই,
তুমি পাওয়া শিখেছ - হারানো শিখ নাই।


তুমি ফুল দেখেছ - ফুলের কাঁটা দেখ নাই,
তুমি মানুষ দেখেছ - মনুষত্ব দেখ নাই।