শরতের আকাশে মেঘের আনাগোনা,
নীল আকাশে উড়ন্ত বলাকার সারি
উড়ে যায় এই দুর নীলিমায়,
তোমার স্বপ্নের মত।


শিউলী, শেফালী, জুঁই, চামেলী ফুলের
মৌ মৌ গন্ধ আর সোনা ঝলমল রোদে
যখন খাল বিলে দেখা যায় শাপলার হাসি,
তোমার মিষ্টি মুখের মত।


শরতের শিশির বিন্দু জমাট বাধে
কোন গোলাপের পাপড়িতে,
তোমার কপালে ক্লান্তিতে
বিন্দু বিন্দু ঘামের মত।


দক্ষিনা বাতাস খেলা করে
সবুজ কচি ধানের মাঝে,
বাতাসে তোমার খোলা চোল
এলো-মেলো করার মত।


কখনও বিকেল বেলায়
প্রকৃতি নিরব নিস্থব্ধ হয়ে যায়,
তুমি চুপ থাকার মত।


সন্ধা আকাশে মিটি মিটি তারার
মাঝে রূপালী চাঁদ হাসে,
তোমার হাসির মত।