হেমন্তের আগমনে আকাশ যখন মেঘমুক্ত,
প্রকৃতি যখন শ্যামলী রূপ ধারন করেছে,
নদীর তীরে যখন কাঁশ ফুলের জাগরন,
বাতাসে শ্যাপালী ফুলের শুভাসে মোহিত,
ঘরে ঘের যখন নবান্নের হাঁসি,
প্রিয়জনকে যখন পাশে পাওয়ার
প্রত্যাশায় ব্যস্ত মানব-মানবী,


হঠাৎ বন্ধুত্বের আকাশে
কাল মেঘের আনাগোনা,
চারদিকে ঝড়ের পূর্বাভাস,
অন্ধকার হয়ে যাচ্ছিল সমস্ত পৃখিবী,
ঠিক সেই মুহুর্তে দ্বক্ষিনা বাতাস হয়ে,
এক বন্ধু এসে সমস্ত কাল মেঘকে
সরিয়ে নিয়ে শান্তির পায়রা
উড়ালো বন্ধুত্বের আকাশে,
ফিরে এল সোনালী রোদের ঝিলমিল।