আমি ভালবাসি না !
তবে অজানা এক তৃপ্তি
নিজেকে ভাসিয়ে দেয়,
বাতাসে কারো গন্ধ খোজি
কিছু মুহুর্তকে স্মরণ করে হাসি।


আমি ভালবাসার হিসাব করি না !
তবে মনে হয় কি যেন হারিয়েছি,
অদ্ভুত কিছু পেয়েছি, কিছু দিয়ছি,
কতটুকু ভালবাসতে পেরেছি,
পাওয়ার জন্য তো ভালবাসিনি।


আমি ভালবাসা বিশ্বাস করি না !
তবে হৃদয়ের গহিনে অদ্ভুত এক
মিষ্টি অনুভতি অনুভব করি,
কিছু ভাবনা হৃদয় স্পন্দিত করে,
বারে বারে যেন খোজে পাই তারে।


আমি অপেক্ষা করি না !
তবে মন আকাশের পানে চেয়ে থাকে,
কখন যে চাঁদ উঠবে তাঁরার মাঝে,
জোছনা ছড়াবে, গল্প শুনাবে।


আমি বিরহ মানি না !
তবে নিজেকে বড় শুন্য লাগে,
অজানা কষ্টে ভেঙ্গে যায় হৃদয়ের নরম কুল,
চিম চিম ব্যাথা অনুভব হয়।


আমি একাকিত্ত মানি না !
তবে কিসের একটা শৃন্যতা অনুভর হয়,
কি যেন একটা ধুমড়ে-মুচড়ে
নিঃশেষ হয়ে যাচ্ছে হৃদয় থেকে।


আমি আর কষ্ট পাই না !
নিজেকে কষ্ট দেওয়ার পরও
মুখে সেই আনন্দের হাসি,
তুমি কষ্ট পাবে বলে আর কাঁদি না।