শিল্প কল-কারখানায় দেশ ভরে উঠার কথা,
শ্রমিক হারাচ্ছে কর্ম, প্রকৃতির রূপ, নদীর নাব্যতা।


স্বার্থের প্রতিবন্ধী কেমন এই সমাজ,
জমে উঠেছে অভাব, অশান্তি, প্রতিঘরে আজ।


ক'জন শাসক কলুষমুক্ত সমাজ সেবা করছে,
স্বার্থ চিরিতার্থের মহড়াই চোখে পড়ছে ।


দ্রুত সম্পদে ভরে উঠে শাসকের ঘর,
ক্রমে ক্রমে শুন্য হয় প্রজাদের ঘর।


এইসব শাসকের সাথে আপোষ চলে না,
আঘাত ছাড়া যেমন বারুদ জ্বলে না।


ডানা ভেঙ্গে ঝাপটাবে ওরা, সেদিন দূরে নয়,
মাটিতে মুখ থুবড়ে পড়বে বৃত্তের অসুর।


বেদনার নীল চশমায় নিরবে সব দেখছি,
প্রতিবাদের প্রতিধ্বনিতে মর্মজ্বালায় জ্বলছি ।