তোমার চোখের দিকে তাকালে মনে হয় স্বচ্ছ নদী
অবিরাম স্রোত-ধারা বয়ে চলেছে গন্তব্যের দিকে,
চোখের নদীতে স্বচ্ছ জল কখনও থৈই-থৈই
করে উপচে পড়ছে, কখনও বা মরুভূমি,
দু-কুল জুড়ে বৃক্ষরাশি, কখনও একাকার
হয়ে যাচ্ছে নদীর এই দু-কুল।


তোমার চোখের দিকে তাকালে গভীর
হৃদয়ের পাদদেশ দেখতে পাই
সেখানে খেলা করছে একটি মানিক
এদিক-ওদিক ঘোরে বেড়াচ্ছে আর
আলো করে রেখেছে হৃদয় নদী,
এখানে আঁকা আছে গন্তেব্য পৌছার ছক।


তোমার চোখের দিকে তাকালে মনে হয়
গভীর অরুণ্য মুহুর্তের মধ্যে হারিয়ে যাচ্ছি।
রাশি-রাশি তরু-লতা এযেন সবুজ নদী,
বাতাস ঢেউ তুলছে, উতাল-পাতাল করছে,
কখনও আলো এসে পড়ছে, কখনও অন্ধকার,
কখনও বা হৃদয় পাখিটি ডেকে উঠছে বৌ-কথা-কও।