সমাজ দর্পণ

সমাজ দর্পণ
কবি
প্রকাশনী এশিয়ান প্রেস
সম্পাদক আর এন চক্রবর্তী
স্বত্ব কবি-করুণাকর প্রধান
প্রথম প্রকাশ এপ্রিল ২০২৩
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ৩৯৯

সংক্ষিপ্ত বর্ণনা

সমাজের ভালোমন্দ, গ্রাম্যজীবন ও দৃশ্য তুলে ধরার চেষ্টা হয়েছ।

ভূমিকা

আদি কবির বেদনা ভরা মনে প্রথম কবিতার জন্ম I কবিতা আবেগের স্বতঃস্ফুর্ত প্রকাশ। যখন
নানাভাবে মনের ভাব যথাবিহীত ছন্দময় রূপ লাভ করে, তখন তা কবিতা হয়ে যায় । কেউ যখন ব্যক্তিগত অনুভূতি, ভাবনা, চিন্তা লিখনিতে প্রকাশ করেন, সেই সৃষ্টিকে কবিতা বলে। আমি একজন বৃদ্ধ, বয়স ৭৪ বৎসর I আমি কবি নয় এবংকবি হওয়ার জন্য চেষ্টা ও করিনি । যখন মনে যা এসেছে তাই লিখেছি , প্রায় ২০ বছর হল। এখন ও লিখি I হয়তো কবিতায় ব্যকরণগত দোষ ত্রুটি আছে, পাঠক রা মার্জনা করে বাধিত করবেন Iপাঠকরা আধুনিক কবিতার দুর্বোধ্যতা দেখে যদি কবিতা এড়িয়ে যান তবে পাঠককে দোষ দেওয়া যায় না । বিষেশত ভারতের মতো দেশে স্বল্প শিক্ষিতের সংখ্যাই বেশী । এদের মধ্যে আমি ও একজন । বেশীর ভাগ আধুনিক কবিতা আমি চেষ্টা করেও বুঝতে পারিনা । এটা আমার অক্ষমতা । আমার মনে হয় কবিতা এমন হওয়া চাই, আপামর মানুষের বোধগম্য হয় । না হলে কবিতার উদ্দেশ্যই ব্যর্থ হয় । গদ্য কবিতা বলতে সে সব কবিতাকে বুঝায় যেগুলো গদ্যে লিখিত, ছন্দটাই যে ঐকান্তিকভাবে কাব্যতা নয়। কাব্যের মূল কথাটা হচ্ছে রস ও ছন্দ ।এই রসই পরিচয় দেয় কবিতার আত্মকথা। ছন্দ হচ্ছে কবিতার প্রাণ। কাব্যে রসঘন ও শ্রুতিমধুর বাক্যে সুশৃঙ্খল ধ্বনি বিন্যাসের ফলে যে সৌন্দর্য সৃষ্টি হয়,তাকে ছন্দ বলে।

কবিতা

এখানে সমাজ দর্পণ বইয়ের ১৩টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য