বেলা শেষের রঙ

বেলা শেষের রঙ
কবি
প্রকাশনী অর্ক প্রকাশনী
সম্পাদক কবি অনিরুদ্ধ বুলবুল
প্রচ্ছদ শিল্পী কবিকন্যা - ফাতিমা ফারহানা রহমান (ঊর্মি)
স্বত্ব কবিপত্নী - আরিফা রহমান (চামেলী)
প্রথম প্রকাশ ডিসেম্বর ২০১৮
বিক্রয় মূল্য ২২০ টাকা মাত্র

সংক্ষিপ্ত বর্ণনা

বইটির কবিতাগুলোতে নিত্য পরিবর্তনশীল জীবনের পড়ন্ত বেলায় প্রখরতা মিইয়ে আসা আলোতে দাঁড়িয়ে ফেলে আসা এক বর্ণীল জীবনকে ফিরে দেখা, অনেকটা চাওয়া পাওয়া এবং দিতে পারা ও না পারার হিসাব মেলানো সুরে । জীবনের গভীর থেকে পাঠ নেওয়া কবিতাগুলো মাটি, মানুষ ও জীবনের কথা বলে; আত্মত্যাগ, দেশপ্রেম, মূল্যবোধ ও আদর্শের কথা বলে।

ভূমিকা

মহাকালের প্রেক্ষাপটে মানুষের জীবন যদিও খুব সংক্ষিপ্ত, তবু সেই সংক্ষিপ্ত জীবনে পরিবর্তনের বিস্তৃতি কিন্তু একেবারে কম নয়। সময়ের পরিক্রমায় পরিবর্তন আসে সমাজে, পরিবর্তন আসে পরিবেশে, পরিবর্তন আসে পৃথিবীর বিভিন্ন দেশে, বিভিন্ন রূপে। এরই মাঝে সময়ের বিভিন্ন সন্ধিক্ষণে কারো কারো জীবনে যে পরিবর্তন আসে, তা আমূল পরিবর্তন ঘটায় সেই ব্যক্তির শুধু জীবন যাপনেই নয়, বরং চিন্তা, চেতনা ও উপলব্ধিতে।

অদ্ভুত এক অসমতল জীবন আমার। শুরু যার তখনকার দিনে বিচ্ছিন্ন এক অন্ধকার পাড়াগাঁয়ে, অতি দরিদ্র, অশিক্ষিত বা খুব বেশী হলে বলা যায় স্বল্পশিক্ষিত এবং প্রচলিত বিশ্বাসের বেড়াজালে আবদ্ধ এক পরিবারে। সেখান থেকে উচ্চ শিক্ষার আলো পাওয়া, বিশ্বের অফুরন্ত নৈসর্গিক, সামাজিক ও ধর্মীয় বৈচিত্রের সাথে পরিচিত হওয়া, তীব্র দারিদ্র এবং সুখময় স্বচ্ছলতা একই জীবনে উপভোগ করা, এর সবকিছুই জীবন যাত্রার পাশাপাশি চিন্তা, চেতনা ও উপলব্ধিতে যে বিভিন্ন অভিজ্ঞতা দিয়েছে আমার জীবনে, তা অনেকটা চিত্রশিল্পীর ক্যানভাসে অনেক রঙের সমাহারের মত। সমস্ত দিনভর বিভিন্ন সময় যে বিভিন্ন রঙ চিত্রশিল্পী তার ক্যানভাসটিতে বসায় দিনের শেষে তারই বিচ্ছুরণে সেই শিল্পী হয়তো নিজেই থমকে যায়, বিমোহিত হয়।নানান রঙের সমাহারে যে রূপেই দাঁড়াক সেই চিত্রকর্মটি বেলাশেষে, তাতে কী কোন ছায়া থাকে না শিল্পীর আজন্ম বিশ্বাস, চিন্তা-চেতনা এবং দায়বদ্ধতার? তার সেই চিত্রকর্মটি কী সম্পূর্ণ হয়? নাকি অসম্পূর্ণ থেকে আরও রঙ, আরও আলোর তৃষ্ণা বাড়ায়?

সবার হাত এবং মন কিন্তু রঙ তুলি নিয়ে কাজ করার জন্যে নয়। ঠিক তাই আমার মনের ক্যানভাসে তুলির পরিবর্তে কবিতার ছন্দ রঙ মাখাতো শৈশব থেকে। যদিও সেই রঙ মাখানো কাগজগুলির বেশীরভাগই জায়গা করে নিয়েছে সংসারের অন্যসব আবর্জনার সাথে, অনেকের উৎসাহে রঙ মাখানো প্রথম যে ছবিটি জনসমক্ষে আসে তা ছিল আমার প্রথম কাব্যগ্রন্থ 'যে স্মৃতি কথা বলে'। আশা করি একই ধারায় আমার এই দ্বিতীয় কাব্যগ্রন্থ 'বেলাশেষের রঙ' বৈচিত্রময় জীবন ও জগতের টুকরো টুকরো চিত্রগুলো বিভিন্ন রঙে কিছু সামাজিক দায়বদ্ধতার লক্ষ্যে একটা বৃহৎ ক্যানভাসে ধরে রাখার প্রয়াস পেয়েছে। পাঠকদের কেউ যদি তার বিচ্ছুরণে একটুও বিমোহিত হন, তবেই আমার প্রয়াস ও আত্মমগ্নতা সার্থক হবে।

উৎসর্গ

বেলা শেষে হারিয়ে যাওয়া সকল বন্ধুদের উদ্দেশ্যে...

কবিতা

এখানে বেলা শেষের রঙ বইয়ের ১১৭টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
শিরোনাম
মন্তব্য
৫৪
১৮
২২
১৪
২৪
১৭
২৩
১৪
২৪
৬৯
৩১
৩৪
২৮
২৩
২৪
২০
১৫
শেয়ার করুন: