আজকের দিন ছিল কবিতার দিন
আমি শুধু রয়ে গেছি কবিতাবিহীন।
এ মন জাগেনি তবু ভাব, ভাষা,ছন্দে
ইন্দ্রীয় রাগেনি তবু রূপ, রস, গন্ধে।


বার বার এসে দখিনের সমীরণ
কেঁদে কেঁদে বুঝে গেছে চেষ্টা অকারণ।
অভিমানে ঝরে গেছে বসন্তের ফুল
কুহু ডেকে কোকিলেরা হয়েছে আকুল।


সমুদ্রের ঢেউ এসে ভেঙে ভেঙে তীরে
বেদনায় নীল হয়ে গিয়েছে তো ফিরে।
বিদায়ী-ধুসর হলো আকাশের নীল
কথাগুলো পেলো নাকো কবিতার মিল।


ব্যর্থ হলো বার বার আবছা কী স্মৃতি
খুঁজে পেতে কারো মুখ, হাসি, গান, প্রীতি।
দিন শেষে কবি বসে করে পরিতাপ
এ কোন বিরহীনির দীর্ঘ অভিশাপ?


মূঢ় কবি তবু এ ব্যর্থতা করে না স্বীকার
মাঝ রাতে তেল পোড়ে - কলমে বিকার।