এখানে এখনও সন্ধ্যায়
কাশফুল ফোটে।
খুব ভোরে ঘুম থেকে উঠলে
পাখিদের কলরব ওঠে।।
নিস্তব্ধ দুপুরে মাঝি ভাসিয়ে যায় ভেলা।
মাঝরাতে ফুটে ওঠে
জোনাকির টিপ টিপ খেলা,


এরই মাঝে বেঁচে থাকে
কিছু স্বপ্নচর!
পরাধীনতার শিকল ঘিরে
যাদের মায়াবী সংসার....
(১০/০৪/২০২১)