বাঃ কি সুন্দর !
আমার পানে তাকিয়ে হাসছো
বিদ্রুপের, বেদনার নাকি আনন্দের
নাকি উৎচ্ছাসের হাসি
বুঝা অনেক কঠিন ।


১৫ বছর আগের এই পুতুল
একেবারে সেই প্রথম দিনের মত
আজো ফ্যাকাশে হয়নি এতটুকু
আজব লাগে মাঝে মাঝে ।


হাতে দুটি লাল মাটির পুতুল
তোমার দুই  হাতে
হঠাৎ আমার সামনে দাঁড়িয়ে
কোন কথা বলার আগেই
কেড়ে নিলাম আমি
পুতুলখানি তোমার হাত থেকে ।


সেদিন কোন কথা বলনি
১৫ বছর হলো পার
তবুও হলনা কোন কথা
পুতুল কার জন্য এনেছিলে
জানতে চাইনি আমিও
কোন দিনও ।


১২ বছর তোমাকে দেখিনা
অজানা দেশে তুমি
পুতুল গুলো কথা বলে অনেক
কিন্তু বুঝিনা কিছুই আমি
কি বলে তারা?
সেই পুতুল দুটি
আজো হাসে -- খিলখিলিয়ে
কাঁদে বাঁকা ঠোটে -- অন্যরকম
একই রকম ১৫ বছর আগের মত ।