সত্যকে আকড়ে ধরে সামনের পথে
দ্রুত এগোতে চায় প্রতিটি সভ্যতা
কিন্তু বাঁধা পাহাড়সম
কালোথাবা যেন ভয়ংকর আক্রমন করে
গলা চেপে ধরে যেন মিথ্যাচারের
কঠিন মিথ্যাচার ।


শক্তি আর ক্ষমতা সব যেন অন্যায়কারীর
অথচ সত্য যেন ঠুনকো বিষয়
বিশ্বাস করানো অনেক কঠিন
অন্যদিকে অসত্য মিথ্যাচার আর অন্যায়
খুব জনিপ্রয় খুব সহজেই বিশ্বাস করে মানুষ
রসালো সব কিছুই, আকর্ষনীয় অনেক ।


সত্য বড় অসহায় বড় নির্মম
কাছেই ভীড়েনা যেন কেউ
ভয় ! সত্য বলি কিভাবে?
কি ভাববে মানুষ? বিশ্বাস করবে কি কেউ
কত চিন্তা কত ভাবনা কত প্রস্তোতি
নিরবে গুমরে কাঁদে সত্যতা
অন‌্যায়ের অত্যাচারে নির্যাতিত সত্য
মাথা উঁচু করে দাড়াঁতে অক্ষম সত্য
নির্মম পদাঘাতে ক্ষত আর হত সত্য
সত্য আজ খুবই অসহায় অন্যায়ের রাজত্যে
কবে মুক্তি পাবে সত্য-- হিসাব করে করে দিন পার
অংকে মিলেনা --- দিন ক্ষন --
সত্য আজ খুব অসহায়   ।।