তপস্বী তন্বী
সাধনায় ভেঙেছে,
দেব দুয়ার।


বিদায় লগ্নে
ললনার ললাটে,
অশ্রু আঁচড়।


বৈরী বাসর
অজেয় লক্ষীন্দর,
কাদে বেহুলা।


বেলা অবেলা
নিদারুণ ব্যস্ততা,
হেয়ালি প্রেম।


দারুণ দম্ভী
নিতম্বিনী ললনা,
মধ্য যৌবনা।