কাচুলি বক্ষে,
তীরের তপ্ত বালু
ভারী নিতম্বে।


ব্যস্ত রাস্তায়
নুয়ে তুলতে ফুল,
খসে আচল।


স্তব্ধ প্রহর
কথার কলরব,
নিরব রাতে।


নদীর ধারে
স্রোতের কলকল,
ডাকছে কেউ।


রূপ বিলাসী
ঐতিহ্যের আলোকে,
রোম নগরী।