আল্লাহ যখন মানুষ রুপে- আদম করলেন সৃস্টি,
আকাশ-বাতাস, গ্রহ-তারা, আরও করলেন বৃস্টি।
সেজদার কথা যখন তিনি করলেন প্রচারিত,
নাকচ করে ইবলিশ হলে শয়তান বিতাড়িত।
খোদা বললে, শয়তান তোমার খোব কাছের শত্রু,
মানুষ সকল তখন থেকেই আদম-হাওয়ার পুত্র ।


বিধি তখন আদমকে- দিলেন সকল শিক্ষা,
বললেন তিনি- শয়তানকে কর গরম দিক্ষা ।
আদম তখন ভূল বশত শুনলেন শয়তানের নছিহত,
তখন থেকেই তিনি প্রভুর- হারালেন সকল পথ ।


আদম যখন পৃথিবীতে করলেন বসবাস,
শয়তান তখন নিজের নামে- দিলেন সহাস।
তখন থেকে শুরু হল- পৃথিবীর আদিবাসি,
শয়তান তখন প্রহার করে গুনল তাহার রাশি।
তখন থেকে যত আসলেন নতুন মানুষগ,
তাদের খোদা দিলেন সবি- একটা দিলেন মন  ।
চলবে...............।