সন্ধ্যা আসিল,          তব,
ফিরিল না সে,         ওগো,
কেন এতো ভয়,       কিসের-
হতভাগী,       এতো কার-
কিসের এতো ভয়    তোর সংসারে ।।


হয়তোবা আসিবে না,   আসতেও পারে    সে,
বসে থাকিস অপেক্ষার পারীধরে-
হতভাগী,         এতো কার-
কিসের এতো ভয়    তোর সংসারে ।।


সংসারটা একা, গড়ে উঠেছিলো      কবে,
সংসার লাঘবের ভার     তোকেই সুদাতে হবে ।
যখন জ্বালাময় বিভিশিকা   আসবে তোর ঘরে,
এতেই দুঃখ   আবার এতেই সুখ রভে ।।