মানুষের নাম কখনো    ডেকো না    তুমি বিগলায়ে,
মানুষই ধর্ম-ধর্মান্তর     মানুষই রচিয়া লয় পায়ে ।।
আকা-বাকা যত আছে   আছে আগলের মহা-ধ্বনি,
খুজিয়া দেখ তাহাতেই পাবে  মানিক-মুক্তার খনি ।।
অন্ধকার দেখিয়া যে   করিতে পারে ভয়ের শোক,
দিনান্তে সে কেনো   ঘুচিয়া কাদিয়া ভাঙ্গে বুক ।।
আদর করিয়া যাহাকে   টানিয়া নিতে পার কাছে,
তাহার ভিতর অজর শান্তি      দেখিবে পরান্তে আছে ।।