রিমু,
ছোটবেলার কথা খুব বেশী মনে পড়ে আজ,
বর্ষার দুপুরে তোমার বাড়ী ঘুরে আমি নেমে যেতেম জলপুকুরে;
তখন হয়তো বা আমার কিংবা তোমার ছিলনা লাজ ।।


একদিন যখন জানতে পারলে,
আমি তোমায় ভালোবাসতে পেরেছি, তখনকার সময়টা তোমার কেমন কাটতো?
তখনকি মনে হত তোমার- অসাধারণ একটা লোক তোমায় ভালোবাসতো!


আজ অনেক দূরে তুমি, তোমার সে পথ আজ কতোদূর-
তোমার আমার মিলনের কোনো দীশা নেই আজ,
ভালোবেসেছ ভালোবাসী বলে, নেই আজ কাজ ।।