ধসে পড়ে মিথ্যা, দুর্নীতি
জালিম-শোষকের প্রাসাদ,
ছিন্নভিন্ন বিকৃত হতাহত
প্রাণের প্রিয় প্রাণে বাঁচতে
বাতাস ভারি আর্তনাদ,
একি দেখে আমার চোখ
কবিতার প্রতি অক্ষরে লাশ!


কাতরে উঠে ভেতরটা
মৃত্যু কত সহজ!
লালসার পেট ভারি করতে
ক্ষমতার চাবুক হেনে_
এত গুলো প্রাণ যমের দ্বারে
কংক্রিট চাপা-অনলে পুড়ে,
একি সহজ-মৃত্যু না হত্যা!


একি শুনি আমি,
প্রাসাদ ভেঙ্গেছে দুর্বৃত্বের ঝাকুনি!
বলেছেন স্বরাষ্ট্র-মনি!
পরিকল্পিত হত্যা, হরকার দায়ী
বলেন স্ব-বিরোধী মনি!
কান খাড়া হয়ে উঠে
কখন না শুনতে হয়_
‘আল্লার মাল আল্লায় নিয়া গেছে’
কি-ই-বা করতে পারি!
পাছার কাছা খুলে
নিতম্ব চাপড়িয়ে
এভাবেই ধর্ষণ করে
এসব সমকামী।
কতটা নির্লজ্জ বেহায়া
ভাবে জনগণ সব বোকা, অন্ধ আর কালা!
ওদের খসানো অপবিত্র জলে
নোংরা মাটি-জল-বায়ু।
ফুসছে দ্রোহ প্রতি প্রাণে-খুনে
পেছনে শহীদের পরমাত্মা;
শোষক তুই শোষণ কর
তোর পশুত্ব,
তা না হলে আসছে ওরা
ধরবে চেপে টুটি,
বন্ধ হবে তোদের সমকামিতা।