বন্ধু মানে
এক পলক দেখায়
সুখের চাঁদ হাতে পাওয়া।
বন্ধু মানে
ক্ষণিক আড়াল হলে
একটা জায়গায়
একটা গোপন ব্যথা।
বন্ধু মানে
কারণে-অকারণে
কাছে থাকার-কাছে পাবার
অনন্ত বাসনা।
বন্ধু মানে
হৃদয় মাঝে পূর্ণতার অনুভূতি।
বন্ধু মানে
অসীম আকাশ-মুক্ত বাতাস,
জোছনাস্নাত রাত,
সময় ভুলে কথার ফুল-ঝুড়ি।
বন্ধু মানে
চির বসন্ত-চির তারুণ্য,
অভিমান-অনুরাগ
অনাবিল বিশ্বাস,
নিঃস্বার্থ মনের
অকৃত্রিম সম্পর্ক।