কতদিন দেখি না ভোরের আলো
সূর্যোদয়ের অপেক্ষা আমার,
চাঁদ হয়ে এসে ছিলে
ডুবে গেলে দিগন্তে
তারপর শুধুই আঁধার।
পাখিরা ডাকে কিনা জানি না
না-কি ডাকে ওরা শুনতে পাই না!
চোখে আলো নেই,
বেদনার ইন্দ্রিয় শুধুই সজাগ।


এক আকাশের একটা চাঁদ
ভেবে ভেবে কাটত রাত,
আমার আকাশে নেই তুমি
পেয়েছ কি অন্য কোন আকাশ?
শুনেছি অনেক বিকল্প তোমার
চরম পাওয়া তুমি_ জরুরি আমার।


কর্কশ ভূতুড়ে পেঁচার চোখ
শ্বাপদসঙ্কুল চারপাশ;
এ কি মৃত্যুর পরের জগৎ
না-কি বেঁচে আছি কোমায়!
তুমি ছাড়া এই তো হবার কথা,
পাজর ভেঙ্গে প্রাণটা আজ
পথ ভুলে অন্য ধরায়,
একটা আকাশ একটা চাঁদ
ফিরতে দাও খাঁচায়,
সূর্যোদয়ের অপেক্ষা আমার।