নির্ঘুম তারার সাথে
পাতি গল্পের আসর,
অদ্ভুত! ওরা তোমার-আমার কথা জানে।
শরীর দূরে রাখ তুমি
ভাব, ভোগের শেষে ছেড়ে যাব
বারাঙ্গনা ভেবে_
তারারা বলে,
বড় বড় চোখে ললাটের ভাঁজে
জেগে ওঠে হৃদয়ের বিষ্ময়।


দূরে থেকে ভালবাসা,
জ্যামিতিকহারে বাড়ে ভালবাসার পুষ্টতা।
ঠোঁটে ঠোঁট রেখে
কতটুকু তা বাড়ে কমে,
শরীর আর ভালবাসা
যুগল না সমান্তরাল,
ছড়াতেই পারে প্রশ্নের জাল।
ভাল না বাসা আর করুণার মাঝে
বিস্তর ফারাক।
করুণা_ নীচ, মৃত্যু
নরক বাতাসে শ্বাস-প্রশ্বাস,
বন্ধনের সাথে তার নেই যাতায়াত।
ভালবাসা না পেলে
সুখ মিলে তার খোঁজে,
বন্ধ্যাত্ব ভর করে করুণায়।


শাসিয়ে তারায় গল্প শোনায়_
ভালবাসা থাকে না হিসেবের খাতায়,
সব কিছু কেড়ে নিয়ে
শুদ্ধ-প্রাণ সাধক বানায়।