মাগো তোমার পায়ে পড়ি
ফেলো না চোখের জল,
তোমার হাসির জন্য মাগো
ষোল কোটি প্রাণ আজও অবিচল।
ঝরিয়েছে ঘাম মাঠে প্রাণপণ
ওরা এগার জন,
আমি আমরা সব ছেড়েছি
প্রার্থনা অনুক্ষণ।
তবু যখন নির্লজ্জ জয়
খুঁজে নেয় ওদের ঘর,
তখন ওরাই কাঁদুক
আকাশ ভেঙ্গে নামুক বান,
আমার না হয় ঝরল চোখে
একটু আবেগী জল।
টলতে শিখিনি হয়েছি অমর
দিয়েছি খুন এক সাগর,
মোরা বাঙ্গালি সদা বিজয়ী
দুর্মর।
দেখিস মা তোর দামাল ছেলে
সাবাঘের দল,
আনবে বিজয় নিশ্চয়,
থৈ থৈ রবে উঠবে ঢেউ
আনন্দ কলরব।


দোহাই তোর মা
ফেলো না চোখের জল।