দুরন্ত কুন্তল উদ্যাম নাচে,
কপালের কালো টিপ
নয়ন কার্নিশ বেয়ে।
আঁধার কালো চুল
চাঁদ বাঁকা কালো ভ্রূ
টানাটানা সর্পিল আঁখি
মায়াবী ভয়, ভয়ংকর সুন্দরী।
ঠোঁট, চিবুক, কপল
সর্বত্র বহে পূর্ণযৌবনা
নদী কলকল।
অনাবিল সুন্দর বালিকা তুমি
পৃথ্বী করেছ রূপসী।
কতটা আবিল ভরা এ অন্তর
তোমাকে ভাবে কেবল
কামনার মূর্তি!
কামিনী তুমি আলোয় ভর যামিনী
শ্বাসের পরে প্রশ্বাস তুমি
বাঁচিয়ে রাখার সম্বল
একই অঙ্গে সেরা অর্ধাঙ্গী।
মমতা ভরা মুখোচ্ছবি তোমার
আত্মত্যাজী প্রেমী,
মঙ্গল করিতে জন্ম নিয়েছো
কল্যাণী তুমি দিচ্ছো ছড়িয়ে শান্তি।
ভাবুক না যা এ ছোট মন
তুমিই সেরা, আত্মপ্রত্যয়ী তুমি
আত্মবিশ্বাসী।