ভাবনার আকাশ খুলে দিয়েছি
ইচ্ছে পাখির মুক্ত ডানায়
শেষ বসন্তের রেষ লেগেছে
বাসন্তী সুবাস বোশেখী হাওয়ায়,
শুক্লপক্ষের জোছনা গায়
গত সুর ভেসে বেড়ায়
নব জীবনের প্রত্যাশায়।
প্রিয়ে তোমার মন ভরাব
অনাবিল সুখের ধারায়
স্বপ্ন আঁকি গায়ে মাখা আলপনায়,
নববর্ষে তোমার তরে
গাঁথি মালা নূতন তারায়।
বালির বাঁধ, যতসব হা-হুতাশ
দুঃস্বপ্নের রাত, অমানিশার আঁধার
সব কিছুর হবে লয়
এনেছে বারতা পয়লা বৈশাখ
থেকো পাশে ভালোবেসে চেতনায়।