অবশেষে বৃষ্টি এল
লুকালো অশ্রু বৃষ্টিতে নেয়ে।
দেখলো সবাই
নাচ্ছে ছেলেটা কত উচ্ছাসে!
হাত-পায়ের নাচন ভঙ্গি
সব তাল ঠিক,
যেন নাচ্ছে নিবিষ্ট চিত্তে!
কে ওকে এক কোনো করল
করল নৌ-শূন্য বন্দর,
শুষ্ক তার সমস্ত ভেতর,
ভেজে বাহির বৃষ্টি কালে-ভদ্রে।
এমন করল কে
এমন দয়া কার মহতী মনে?