হারিয়ে যাওয়ার শেষ বেলাতে
হারানোর সুর কেন বাজে?
যাচ্ছে যখন সব হারিয়ে
হারানোর সুর কেন র’বে?
কথা ছিল বহু কথা
ব্যথার সাগরে ডুবে গেছে,
তবু কেন প্রতিধ্বনি কর্ণকুহরে বাজে?


দুঃস্বপ্নের কাছে স্বপ্নরা পরাজিত
যা ছিল সত্য হওয়ার
সে যে মিথ্যার হলি খেলায় মত্ত।
অমানিশা তিথিতে চন্দ্রগ্রহণ
এলোমেলোই আমার জীবনে নিয়ত।
তবু কেন ওরা বলে হতে গুছালো?


চাঁদ নয় টান তো সে,
দৃষ্টিতে হতো সব দৃশ্যত
তারই আলো নিয়ে_
স্পুটনিক চনমনে চন্দ্রাতপ,
পালাল আমাকে ফেলে ছলনার গহ্বরে।
কেন দোষী কর
সুন্দর যদি না দেখি অসুন্দরের অজুহাতে?